ফেসবুক (এখন তার মূল কোম্পানি, মেটা প্ল্যাটফর্ম ইনকর্পোরেটেডের অধীনে) মূলত নিম্নলিখিত উপায়ে রাজস্ব আয় করে:
১. বিজ্ঞাপন (আয়ের প্রাথমিক উৎস)
ফেসবুক তার বেশিরভাগ আয় ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার সহ তার প্ল্যাটফর্মগুলিতে প্রদর্শিত লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের মাধ্যমে তৈরি করে।
বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর জনসংখ্যা, আগ্রহ, আচরণ এবং অনলাইন কার্যকলাপের উপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অর্থ প্রদান করে।
২. ব্যবহারকারীর ডেটা নগদীকরণ
ফেসবুক ব্যবহারকারীর ডেটা ব্যবহার করে অত্যন্ত লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন প্রদান করে, বিজ্ঞাপনগুলিকে ব্যবসার জন্য আরও কার্যকর করে তোলে।
যদিও ডেটা বেনামী করা হয়, এর নির্ভুলতা বিজ্ঞাপনের প্রাসঙ্গিকতা বৃদ্ধি করে, বিজ্ঞাপনদাতাদের আরও বেশি অর্থ প্রদান করতে উৎসাহিত করে।
৩. ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি (VR/AR)
AR/VR প্ল্যাটফর্মের জন্য Oculus VR ডিভাইস, গেম এবং সামগ্রী বিক্রি করে রাজস্ব আসে।
মেটা মেটাভার্সে প্রচুর বিনিয়োগ করছে, যা ভবিষ্যতের রাজস্বের একটি ধারা হতে পারে।
৪. ই-কমার্স
ফেসবুক মার্কেটপ্লেস এবং ইনস্টাগ্রাম শপিংয়ের মতো প্ল্যাটফর্মগুলি লেনদেন সহজতর করে, যেখানে ব্যবসাগুলি সরাসরি ব্যবহারকারীদের কাছে তাদের পণ্য প্রচার এবং বিক্রি করতে পারে।
মেটা লেনদেন বা বিজ্ঞাপন পরিষেবার জন্য ব্যবসার ফি নিতে পারে।
1 Comments
080808
ReplyDelete